মানুষ! শুনেছো কি তুমি এই নদীদের গান? নদীতে জল বয়ে যায়, নদীতে কাল বয়ে যায়, নদীতে ভেসেছে কত জীবের পরাণ!
সেই গান গেয়ে যাবো বলে আসরে ডেকেছি আজ, মানুষ এসেছে দলেবলে। এসো মানুষ, বসো মানুষ জানু পেতে, শামুকের মতো ভূমি কামড়ে বসে যাও। যদি এই নদীদের গীতিকথা শুনতে চাও এভাবেই বসতে হবে। ধ্যানী বকের মতো স্থির হয়ে আমার মুখের পানে চাও, আমার ঠোঁটের জলে কামুকী মাছের মতো শব্দেরা খেলে যাবে, তোমার শিকারী কান বকের ঠোঁটের মতো ওঁত পেতে যেনো রয়, এভাবেই শুনতে হবে।
জলেরা উজানে বয় না তো, কালের উজানে পাবে স্মৃতি। মগজের কোষে কোষে লগি মেরে তাই স্মৃতির স্পর্শলোভে উজানে নৌকা বাই যেখানে নদীর বুকে উঠেছে তুমুল ঝড়, একে একে সব নাও ডোবে, নিজের বিনাশ দেখে চোয়াল কামড়ে ধরে বসে রয় চাঁদ সদাগর।
শুনবে কি সেই সব নদীদের গান? নদীতে ভেসেছে কত জীবের পরাণ!
নদীতে ভাসিয়েছিলো লখাইয়ের সাপেকাটা লাশ। বেহুলাও ভেসেছিলো সাথে, মৃত্যুকে ফেরানোর দৃপ্ত শপথে। স্বর্গের পথে তারে বয়ে নিয়ে ছিলো এই নদী! মনসা কী পেতো পূজা মানুষের, না ভাসতো জলে নারী যদি?
মানুষেরা নাম দিলো - গাঙ্গুর, যমুনা, যাদুকাটা, সূতী, ধানসিঁড়ি... নদীর তো জল হয় শুধু, জলের অপর নাম নারী। নদী আর নারী, জন্ম থেকেই ভেসে যাওয়া। বহতায় সকলেরই আছে অধিকার, মুনি-ঋষি কিংবা রাজার, সেই সব গূঢ়কথা শোনাবো বলেই এই নদীগীত গাওয়া।
শুনবে কি সেই সব নদীদের গান? নদীতে ভেসেছে কত জীবের পরাণ!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।